OrdinaryITPostAd

কনটেন্ট মার্কেটিং কি? কনটেন্ট মার্কেটিং স্ট্র‍্যাটেজি গুলো কি কি?

কনটেন্ট মার্কেটিং স্ট্র‍্যাটেজি গুলো জেনে নিনযেকোনো ব্যবসায়ের জন্য মার্কেটিং খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। মার্কেটিং এর মাধ্যমেই ব্যবসায়ের প্রসার বৃদ্ধি পায়। কনটেন্ট মার্কেটিং হলো ব্যবসায়ের প্রসার বৃদ্ধির জন্য খুবই কার্যকরী একটি মাধ্যম। Content Marketing এর মাধ্যমে আপনি আপনার ব্যবসায়ের পন্য ও পরিষেবা সম্পর্কে বিস্তারিত তথ্য লিখে তার সাথে প্রাসঙ্গিক ছবি ও ভিডিও যুক্ত করে গ্রাহকদের আকৃষ্ট করে আপনার ব্যবসায়ের প্রসার বৃদ্ধি করতে পারেন।

কনটেন্ট মার্কেটিং কি? কনটেন্ট মার্কেটিং স্ট্র‍্যাটেজি গুলো কি কি?

আজকের এই আর্টিকেলে আমরা জানবো কনটেন্ট মার্কেটিং কি? কনটেন্ট মার্কেটিং এর প্রকারভেদ, Content Marketing এর গুরুত্ব বা প্রয়োজনীয়তা কি, কনটেন্ট মার্কেটিং স্ট্র‍্যাটেজি(Content Marketing Strategy), কনটেন্ট মার্কেটিং কিভাবে কাজ করে, Content Marketing এর জন্য কোন প্ল্যাটফর্ম উপযোগী, কনটেন্ট মার্কেটিং এর প্রয়োজনীয় টুলস, Content Marketing এর ভবিষ্যৎ। আপনারা অনেকেই কনটেন্ট মার্কেটিং এর নাম শুনেছেন কিন্তু এই মার্কেটিং আসলে কিভাবে করতে হয় তা জানেন না। কোনো চিন্তা নেই, এই আর্টিকেলটি পড়ার পর আপনি কনটেন্ট মার্কেটিং সম্পর্কে সমস্ত কিছু জেনে যাবেন। তবে চলুন প্রথমেই জেনে নিই Content Marketing কি?

কনটেন্ট মার্কেটিং কি? (What is content marketing?) 

যেকোনো ব্যবসায়ের জন্য মার্কেটিং এর গুরুত্ব অনেক। ব্যবসায়ের প্রসার বৃদ্ধির জন্য মার্কেটিং করা হয়। মার্কেটিং বিভিন্নভাবে করা যায় কিন্তু তারমধ্যে Content Marketing খুবই জনপ্রিয়। মার্কেটিং এর মূল উদ্দেশ্যই হচ্ছে গ্রাহকদের পন্যের প্রতি আকৃষ্ট করে বিক্রয় বৃদ্ধি করা।

কনটেন্ট মার্কেটিং হলো এমন একটি মার্কেটিং টেকনিক যেখানে ব্যবসায়ের পন্য ও সেবার তথ্য লিখে প্রচার প্রচারণা করা হয়। অর্থাৎ এই মার্কেটিং মূলত লিখিতভাবে হয়ে থাকে। আপনি যখন আপনার ব্যবসায়ের পন্য সম্পর্কে বিভিন্ন তথ্য লিখে গ্রাহকদের দৃষ্টি আকর্ষণ করার চেষ্টা করবেন সেটিকেই বলা হবে কনটেন্ট মার্কেটিং।

Content Marketing সাধারণত ব্লগ পোস্ট, সোশ্যাল মিডিয়া পোস্ট, ভিডিও, পোডকাস্ট এবং ইবুক সহ বিভিন্ন ধরনের সামগ্রী ব্যবহার করে গ্রাহকদের সাথে সংযোগ স্থাপন করে এবং তাদের সমস্যা সমাধান করতে সাহায্য করে। Content Marketing এ যে শুধু পন্য ও সেবা সম্পর্কে লিখিত তথ্য উপস্থাপন করে গ্রাহকদের পন্যের প্রতি আকৃষ্ট করা হয় তা কিন্তু নয় লিখিত তথ্যের পাশাপাশি ছবি, ভিডিও, ওডিও ইত্যাদির মাধ্যমেও কাস্টমারদের পন্যের প্রতি আকৃষ্ট করা হয়।

কনটেন্ট মার্কেটিং এর প্রকারভেদ 

এতক্ষন আমরা জানলাম কনটেন্ট মার্কেটিং কি? এখন আমরা আলোচনা করবো কনটেন্ট মার্কেটিং এর প্রকারভেদ নিয়ে। Content Marketing মূলত ৪ ধরনের। এগুলো হলোঃ 

  • টেক্সট কনটেন্ট মার্কেটিং (Text Content Marketing)
  • অডিও কনটেন্ট মার্কেটিং (Audio Content Marketing)
  • ভিডিও কনটেন্ট মার্কেটিং (Video Content Marketing)
  • ইমেজ কনটেন্ট মার্কেটিং (Image Content Marketing)

টেক্সট কনটেন্ট মার্কেটিং (Text Content Marketing)

টেক্সট কনটেন্ট বলতে লিখিত কনটেন্ট কে বুঝানো হয়। যখন ব্যবসায়ের পন্য ও পরিষেবা সম্পর্কে গ্রাহকদের আকৃষ্ট করার জন্য এবং খুব দ্রুত ব্যবসায়ের প্রসার বৃদ্ধির জন্য লিখিতভাবে যেই মার্কেটিং করা হয় তাকে টেক্সট কনটেন্ট মার্কেটিং বলে।  এই মার্কেটিং সাধারণত টেক্সট ম্যাসেজ, ইমেইল,  পোস্ট,  ব্লগ পোস্ট ইত্যাদির মাধ্যমে করা হয়ে থাকে।

অডিও কনটেন্ট মার্কেটিং (Audio Content Marketing)

যখন আমরা আমাদের কন্ঠ, রেডিও প্রোগ্রাম, শব্দ, গান ইত্যাদি ব্যবহার করে কোনো কনটেন্ট তৈরি করি তাকে অডিও কনটেন্ট বলা হয়। আর এই অডিও কনটেন্ট দিয়ে যখন আমরা আমাদের ব্যবসায়ের মার্কেটিং করে থাকি তখন তাকে Audio Content Marketing বলা হয়।

অডিও কনটেন্ট মার্কেটিং এর মাধ্যমে আপনি অনলাইন থেকে টাকা ইনকাম করতে পারবেন এবং আপনার ব্যবসায়িক পন্যের বিক্রয় বৃদ্ধি করতে পারবেন। 

আরো পড়ুনঃ ডিজিটাল মার্কেটিং কি? কিভাবে ডিজিটাল মার্কেটিং করে আয় করবেন?

ভিডিও কনটেন্ট মার্কেটিং (Video Content Marketing)

ভিডিও কনটেন্ট মার্কেটিং হলো এমন একটি মার্কেটিং প্রক্রিয়া যেখানে ভিডিও সামগ্রী ব্যবহার করে পন্য বা পরিষেবা প্রচার করা হয়। প্রচারকারীরা সঠিক পাবলিশিং প্ল্যাটফর্ম বেছে নিয়ে টার্গেট পাবলিকের কাছে ভিডিও সামগ্রী প্রদর্শন করে পন্য বা পরিষেবা পৌঁছে দেয়। 

Video Content Marketing একটি কার্যকর মার্কেটিং  স্ট্রাটেজি হিসেবে ব্যবহার করা হয় যাতে করে পন্য বা পরিষেবা সঠিকভাবে প্রচারিত হতে পারে।

ইমেজ কনটেন্ট মার্কেটিং (Image Content Marketing)

ব্যবসায়ের পন্য সম্পর্কিত বিভিন্ন ছবি ব্যবহার করে সোশ্যাল মিডিয়া ও ওয়েবসাইটে  যেই মার্কেটিং করা হয় তাকে ইমেজ কনটেন্ট মার্কেটিং বলা হয়। ব্যবসায়ের মার্কেটিং এর জন্য যখন কোনো পন্যের আকর্ষণীয় কোনো ছবি ব্যবহার করা হয় তখন গ্রাহকেরা সেটার প্রতি বেশি আকৃষ্ট হয় এবং পন্যটি ক্রয় করে থাকে। আকর্ষণীয় বিভিন্ন ছবির মাধ্যমে পন্যকে গ্রাহকদের কাছে পৌঁছে দেওয়াই এই মার্কেটিং এর মূল উদ্দেশ্য।

কনটেন্ট মার্কেটিং কেনো গুরুত্বপূর্ণ? 

কনটেন্ট মার্কেটিং গুরুত্বপূর্ণ কারন এটি আপনার ব্র‍্যান্ড বা প্রোডাক্টের সাথে সম্পর্ক গঠন করে, কাস্টমারদের সাথে সংযোগ স্থাপন করে এবং তাদের সমস্যা সমাধান করে। Content Marketing কেন গুরুত্বপূর্ণ তা নিচে আলোচনা করা হলোঃ

  • কনটেন্ট মার্কেটিং এর মাধ্যমে গ্রাহকদের সাথে সুসম্পর্ক গঠন করা যায়। এই মার্কেটিং এ সরাসরি যোগাযোগ করা যায় বলে ভিজিটরস দের সহজেই গ্রাহকে রুপান্তর করা যায়। কনটেন্ট এর মান যদি ভালো হয় তবে সবসময় গ্রাহকদের সাথে সুসম্পর্ক বজায় থাকে।
  • Content Marketing এর মাধ্যমে ব্যবসায়কে দ্রুত প্রসারিত করা যায়। এই মার্কেটিং এর মাধ্যমে ব্যবসায়ের পন্য সম্পর্কে গ্রাহকরা দ্রুত জানতে পারে এবং পন্যের বিক্রয় বৃদ্ধি পায় ফলে খুব সহজেই ব্যবসায়ে সফল হওয়া সম্ভব হয়।
  • ভালো মানের কনটেন্ট লিখলে আপনি বহুদিন পর্যন্ত ভিজিটরস পেতে থাকবেন। আর আপনি যত বেশি ভিজিটরস পাবেন তত আপনার গ্রাহক বাড়বে এবং আপনার পন্যের প্রতি চাহিদা বাড়বে এতে করে আপনার ব্যবসা বড় হতে থাকবে।
  • Content Marketing এর মাধ্যমে কাস্টমারদের সমস্যা সম্পর্কে জানা যায় এবং তাদের সমস্যাগুলোর সমাধান দেওয়া যায়। কাস্টমারদের বিভিন্ন ইনফরমেশন দেওয়া যায় এতে করে তাদের বিশ্বাস অর্জন করা যায়।

কনটেন্ট মার্কেটিং স্ট্র‍্যাটেজি(Content marketing strategy) 

কনটেন্ট মার্কেটিং এর বেশ কিছু স্ট্র‍্যাটেজি রয়েছে। নিচে Content Marketing Strategy গুলো আলোচনা করা হলোঃ

কনটেন্ট মার্কেটিং স্ট্র‍্যাটেজি(Content marketing strategy)

কাস্টমার দের চাহিদা অনুযায়ী কনটেন্ট তৈরি

কনটেন্ট মার্কেটিং স্ট্র্যাটেজি এর প্রথম স্ট্র্যাটেজি (Strategy) টি হলো কাস্টমার দের চাহিদা অনুযায়ী কনটেন্ট তৈরি করা। আপনাদের অবশ্যই কাস্টমারদের চাহিদা অনুযায়ী কনটেন্ট তৈরি করতে হবে। আমরা কনটেন্ট গুলো প্রস্তুত করি আমাদের গ্রাহকদের জন্যই। তাই তারা পছন্দ করবে এমন কনটেন্ট  ই তৈরি করতে হবে। কোন বিষয়ের উপর মানুষের আগ্রহ বেশি, কোন ধরনের কনটেন্ট সোশ্যাল মিডিয়ায় শেয়ার হয় বেশি সেগুলো যাচাই করতে হবে।

SEO friendly কনটেন্ট 

Content Marketing Strategy এর দ্বিতীয় স্ট্র্যাটেজি (Strategy) টি হলো আপনার কনটেন্টটি অবশ্যই SEO friendly হতে হবে। মানুষ যখন কোনো বিষয় নিয়ে গুগলে সার্চ করবে তখন সংশ্লিষ্ট বিষয়ের উপর আপনার লিখা কনটেন্টটি যেনো সবাই খুঁজে পায়। কারন কেউ যদি সার্চ করে আপনার কনটেন্টটি খুঁজে না পায় তবে আপনার কনটেন্ট লিখার কোনো স্বার্থকতা থাকবে না।

কোয়ালিটিফুল ইমেজ ব্যবহার

কনটেন্ট মার্কেটিং স্ট্র্যাটেজি এর তৃতীয় স্ট্র্যাটেজি (Strategy) টি হলো আপনার কনটেন্টে অবশ্যই কোয়ালিটিফুল ইমেজ ব্যবহার করতে হবে। ইমেজটি অবশ্যই আপনার কনটেন্ট এর বিষয়বস্তুর সাথে মিল থাকতে হবে। যাতে আপনার ইমেজ দেখে দর্শকরা আপনার কনটেন্ট এর বিষয়বস্তু সম্পর্কে বুঝতে পারে। এতে করে দর্শকরা আপনার কনটেন্টটি পড়তে আগ্রহী হবে।

কনটেন্ট এর অডিও কোয়ালিটি যাচাই

Content Marketing Strategy এর চতুর্থ স্ট্র্যাটেজি (Strategy) টি হলো অডিও কোয়ালিটি যাচাই। অডিও কনটেন্ট এর ক্ষেত্রে অডিও কোয়ালিটি অবশ্যই ভালো হতে হবে। আপনার কনটেন্ট এর অডিও যদি কোয়ালিটি সম্পন্ন না হয় তবে দর্শকরা আপনার কনটেন্ট এর প্রতি আগ্রহ হারাবে। তাই কনটেন্ট আপলোড করার আগে অবশ্যই অডিও কোয়ালিটি চেক করে নিবেন।

কনটেন্ট এর ভিডিও কোয়ালিটি যাচাই

কনটেন্ট মার্কেটিং স্ট্র্যাটেজি এর পঞ্চম স্ট্র্যাটেজি (Strategy) টি হলো আপনার কনটেন্ট এর ভিডিও অবশ্যই ক্লিয়ার হতে হবে। আপনি ভিডিওতে কি দেখাচ্ছেন বা কি বুঝাতে চাইছেন তা যদি স্পষ্ট না হয় তবে আপনার গ্রাহকরা অসন্তুষ্ট হবে। এতে করে আপনার ব্যবসায়ের ক্ষতি হবে। তাই আপনার কনটেন্ট এর ভিডিও কোয়ালিটির উপর বিশেষভাবে নজর দিবেন।

মানসম্মত কনটেন্ট 

Content Marketing Strategy এর ষষ্ঠ স্ট্র্যাটেজি (Strategy) টি হলো আপনার কনটেন্টটি অবশ্যই মানসম্মত হতে হবে। আপনাকে আপনার কনটেন্টটি অবশ্যই নিজস্ব বুদ্ধিমত্তা কাজে লাগিয়ে অথবা বিভিন্ন সোর্স ফলো করে নিজের মতো করে লিখতে হবে। অন্যের কপি করা কনটেন্ট কখনোই লিখা যাবে না। আপনাকে অবশ্যই বানানের দিকে নজর দিতে হবে এবং কনটেন্ট এর টপিক ইউনিক হতে হবে। কনটেন্ট এর হেডলাইন আকর্ষণীয় করার চেষ্টা করতে হবে।

রেগুলার কনটেন্ট আপলোড করা

কনটেন্ট মার্কেটিং স্ট্র্যাটেজি এর সপ্তম এবং শেষ স্ট্র্যাটেজি (Strategy) টি হলো রেগুলার কনটেন্ট আপলোড করা। আপনাকে রেগুলার কনটেন্ট লিখতে হবে এবং সেগুলো আপলোড করতে হবে। আপনি যদি প্রতিদিন কনটেন্ট না লিখেন তবে আপনার ভিজিটর কমে যাবে এবং আপনি আপনার ব্যবসায়ে সফল হতে পারবেন না। তাই অবশ্যই চেষ্টা করবেন প্রতিদিন কনটেন্ট লিখার। আপনি যদি রেগুলার কনটেন্ট আপলোড করেন তবে ভিজিটর রা নিয়মিত আপনার ওয়েবসাইট ভিজিট করবে এতে করে আপনার গ্রাহক সংখ্যা বেড়ে যাবে।

কনটেন্ট মার্কেটিং কিভাবে কাজ করে?

কনটেন্ট মার্কেটিং একটি প্রভাবশালী প্রমোশনাল পদ্ধতি যেখানে গ্রাহকদের মধ্যে আকর্ষণ সৃষ্টি করার জন্য আকর্ষণীয় এবং মানসম্মত কনটেন্ট তৈরি করা হয়। Content Marketing সাধারণত একটি পদক্ষেপের মতো কাজ করে। এটি আপনার প্রতিষ্ঠানের লক্ষ্য বহন করে পাবলিকের সাথে আপনার সম্পর্ক স্থাপন করে এবং আপনার কার্যক্রমের বিশ্বস্ততা বৃদ্ধি করে। 

কনটেন্ট মার্কেটিং এ প্রথমে দর্শকদের চাহিদা নির্ধারণ করতে হয়। তারা কি ধরনের কনটেন্ট পছন্দ করে, কোন বয়সের মানুষ কোন ধরনের কনটেন্ট কে বেশি প্রাধান্য দেয়, তারা কি ধরনের কনটেন্ট সোশ্যাল মিডিয়ায় শেয়ার করে, কোন ধরনের কনটেন্ট তারা বেশি ভিজিট করছে এগুলো বিষয়ে তথ্য সংগ্রহ করতে হয়। 

তথ্য সংগ্রহের পর দর্শকদের চাহিদা অনুযায়ী কনটেন্ট লিখতে হয় যাতে সেই কনটেন্টটি ব্যবসায়ের লক্ষবস্তুর সাথে মিলে যায় এবং সেই কনটেন্টটি পড়ে ভিজিটররা তাদের সমস্যা সমাধান করতে পারে। এতে করে ব্যবসায়টি ধিরে ধিরে উন্নতির শিখরে পৌঁছে যায়।

কনটেন্ট মার্কেটিং এর জন্য কোন প্ল্যাটফর্ম উপযোগী?

Content Marketing এর জন্য আপনি বিভিন্ন প্ল্যাটফর্ম ব্যবহার করতে পারেন। কিছু জনপ্রিয় প্ল্যাটফর্ম হলো: ইউটিউব, ব্লগ, ফেসবুক, ইনস্টাগ্রাম এবং লিংকডইন। আপনি আপনার লক্ষ্য এবং পাবলিকের পছন্দ অনুযায়ী প্ল্যাটফর্ম চয়ন করতে পারেন। 

প্রতিটি প্ল্যাটফর্মের একটি নিজস্ব প্রভাবশালী দিক রয়েছে। ইউটিউব সাধারণত ভিডিও কনটেন্টে প্রভাবশালী, লেখার মাধ্যমে বিস্তারিত তথ্য দেওয়ার জন্য ব্লগ প্রভাবশালী, ফেসবুক এবং ইনস্টাগ্রাম সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম হিসেবে প্রভাবশালী এবং লিংকডইন পেশাদারদের জন্য প্রভাবশালী।

কনটেন্ট মার্কেটিং এর প্রয়োজনীয় টুলস

কনটেন্ট মার্কেটিং এর জন্য আপনি কিছু টুলস ব্যবহার করতে পারেন যেমন: গুগল ডকস, ক্রিয়েটিভ কমন্স ইমেজ, Google search console, Google Analytics ইত্যাদি। এগুলো আপনার কনটেন্ট তৈরি, প্রচার এবং বিভিন্ন তথ্য জানতে সহায়তা করবে।

Content Marketing এর জন্য আরো কিছু টুলস যেমন: কীওয়ার্ড রিসার্চ টুলস, অনলাইন মার্কেটিং প্ল্যাটফর্ম, সোশ্যাল মিডিয়া প্ল্যানিং টুলস ইত্যাদি। এগুলো আপনাকে আরো সহজে আপনার টার্গেট ওডিয়েন্সের সাথে সংযোগ করতে সাহায্য করবে।

কনটেন্ট মার্কেটিং এর সবচেয়ে গুরুত্বপূর্ণ টুল হলো কীওয়ার্ড রিসার্চ টুল। কীওয়ার্ড রিসার্চ টুল ব্যবহার করতে হলে আপনাকে প্রথমে একটি টুল বেছে নিতে হবে। এরপর আপনি টুলটি দিয়ে টার্গেট ওডিয়েন্সের জন্য প্রাসঙ্গিক কীওয়ার্ড খুঁজে বের করতে পারবেন। টুলটি আপনাকে কীওয়ার্ডের জন্য সাম্প্রতিক প্রশ্নোত্তর, সার্চ ভলিউম, সংগ্রহস্থল সংখ্যা ইত্যাদি তথ্য প্রদান করবে। এই তথ্য আপনাকে কনটেন্ট তৈরি করার সময় সাহায্য করবে।

কনটেন্ট মার্কেটিং এর ভবিষ্যৎ 

ভবিষ্যতে Content Marketing এর চাহিদা আরো ব্যাপক হারে বৃদ্ধি পাবে। বর্তমানে মানুষ যেকোনো বিষয় জানার জন্য গুগলে সার্চ করে যেটা ভবিষ্যতে আরো বৃদ্ধি পাবে। মানুষের জানার আকাঙ্খা দিন দিন বাড়ছে এইজন্য তথ্যবহুল কনটেন্টের চাহিদাও বাড়ছে।

এছাড়াও সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এবং অনলাইনে বিজনেসের বিকাশ এখন কনটেন্ট মার্কেটিং এর জন্য আরও অপরিসীম। এক্ষেত্রে সঠিক কনটেন্ট প্রকাশ করে আপনি আপনার লক্ষ্য অর্জন করতে পারবেন এবং আপনার পাবলিসিটি বাড়ানোর সুযোগ পাবেন।

দিন দিন মানুষের অনলাইনের ব্যবহার বাড়ছে। বর্তমানে মানুষ কোনো কিছু কেনার আগে অনলাইনে সার্চ করে সেই সম্পর্কে তথ্য জানে তারপর সেই প্রোডাক্টটি ক্রয় করে। যেটি ভবিষ্যতে আরো বাড়বে বলে ধারণা করা যায়। তাই এটি নিশ্চিতভাবে বলা যায় ভবিষ্যতে Content Marketing আরো ভালো পর্যায়ে যাবে।

শেষকথা 

আজকের এই আর্টিকেলে আমরা আলোচনা করলাম কনটেন্ট মার্কেটিং কি? কনটেন্ট মার্কেটিং এর প্রকারভেদ, কনটেন্ট মার্কেটিং এর গুরুত্ব, কনটেন্ট মার্কেটিং স্ট্র‍্যাটেজি(Content Marketing Strategy), কনটেন্ট মার্কেটিং কিভাবে কাজ করে, কনটেন্ট মার্কেটিং এর উপযোগী প্ল্যাটফর্ম কোনগুলো, Content Marketing এর প্রয়োজনীয় টুলস, কনটেন্ট মার্কেটিং এর ভবিষ্যৎ। কনটেন্ট মার্কেটিং সম্পর্কিত সকল তথ্য আমি এই আর্টিকেলে সংযুক্ত করেছি। Content Marketing সম্পর্কে আপনাদের অনেকের ই অনেক রকম কনফিউশান থাকে। আজকের এই আর্টিকেল টি পড়ার পর আশা করছি কনটেন্ট মার্কেটিং বিষয়ে আপনাদের আর কোনো কনফিউশান থাকবে না। আর্টিকেল টি অবশ্যই মনোযোগ দিয়ে পড়বেন তাহলে আপনাদের সকল সমস্যার সমাধান পেয়ে যাবেন। Content Marketing সম্পর্কিত আরও তথ্য জানার থাকলে নিচে কমেন্ট করে জানাতে পারেন। আমি যথাসাধ্য চেষ্টা করবো সঠিক তথ্য দিয়ে আপনাদের সহযোগিতা করার। আজকের আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করবেন। ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লিডিং আইটি বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪