OrdinaryITPostAd

ইনস্টাগ্রাম মার্কেটিং কি? | কিভাবে ইনস্টাগ্রাম মার্কেটিং করতে হয়?

ইনস্টাগ্রাম মার্কেটিং এর কৌশলইনস্টাগ্রাম হলো এমন একটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম যেখানে লক্ষ লক্ষ মানুষ প্রতিনিয়ত তাদের পছন্দের ছবি, ভিডিও ও পোস্ট শেয়ার করে থাকে। এমনকি এই প্ল্যাটফর্ম এর মাধ্যমে সবার সাথে অডিও, ভিডিও কলে কথা বলা যায় এবং চ্যাটিং করা যায়। এছাড়াও ইনস্টাগ্রাম মার্কেটিং এর মাধ্যমে ব্যবসায়ের পন্য ও সেবার প্রচারণা করে ব্যবসায়ের প্রসার বাড়ানো যায়। 

কিভাবে ইনস্টাগ্রাম মার্কেটিং করতে হয়

আজ আমরা জানবো ইনস্টাগ্রাম কি? ইনস্টাগ্রাম মার্কেটিং কি? কিভাবে ইনস্টাগ্রাম মার্কেটিং করা যায়? এবং কিভাবে আপনি একটি বিজনেস একাউন্ট সেটআপ করবেন? আপনারা যারা ইনস্টাগ্রাম মার্কেটিং বিষয়ে বিস্তারিত জানতে চাচ্ছেন আজকের এই পোস্টটি আপনাদের জন্য। তাহলে চলুন বিস্তারিত আলোচনা শুরু করা যাক।

ইনস্টাগ্রাম কি?

ইনস্টাগ্রাম হলো বর্তমান সময়ের খুবই গুরুত্বপূর্ণ ও জনপ্রিয় একটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম। বর্তমানে ফেসবুকের পর যদি কোনো সোশ্যাল মিডিয়া খুব বেশি জনপ্রিয় হয়ে থাকে সেটা হলো ইনস্টাগ্রাম। এটা এমন একটি প্ল্যাটফর্ম যেখানে আপনি বিনামূল্যে ছবি, ভিডিও আপলোড করে আপনার বন্ধু ও কাছের মানুষদের সাথে শেয়ার করতে পারেন। এই প্ল্যাটফর্মে আপনি ছবি, ভিডিও শেয়ার করা ছাড়াও আপনার কাছের মানুষদের সাথে যোগাযোগ রাখতে কল ও চ্যাটিং করতে পারবেন।

ইনস্টাগ্রাম শুধুমাত্র ব্যক্তিদের জন্যই নয় এটি ব্যবসায়ের জন্যও একটি গুরুত্বপূর্ণ হাতিয়ার। ব্র‍্যান্ড ও পন্যের প্রচারের জন্য এটি বিনামূল্যে বিজনেস একাউন্ট খোলার সুযোগ দেয়। ইনস্টাগ্রামের ওয়েবসাইট অনুসারে বিশ্বব্যাপী ১ মিলিয়নেরও বেশি বিজ্ঞাপনদাতা তাদের ব্যবসায়িক ফলাফল গুলি পরিচালনা করতে Instagram ব্যবহার করেন।  Instagram শব্দটি Instant Camera এবং Telegram শব্দের সমন্বয়ে গঠিত হয়েছে। ২০১২ সালের ৯ এপ্রিল ফেসবুক ১ বিলিয়ন মার্কিন ডলারের বিনিময়ে ইনস্টাগ্রাম কিনে নেয়।

এতক্ষণে নিশ্চয়ই জেনে গেছেন ইনস্টাগ্রাম কি? তবে চলুন এবার জেনে নেওয়া যাক ইনস্টাগ্রাম মার্কেটিং কি?

ইনস্টাগ্রাম মার্কেটিং কি?

ইনস্টাগ্রাম মার্কেটিং বলতে ইনস্টাগ্রামে প্রচারণামূলক ক্রিয়াকলাপকে বোঝায়। আপনি যখন আপনার ব্যবসায়ের প্রসার ঘটানোর জন্য আপনার পন্য, সেবা অথবা ব্র‍্যান্ড কে ইনস্টাগ্রামের মাধ্যমে বিপুল সংখ্যক ক্রেতাদের কাছে পৌঁছতে বেশ কিছু কৌশল অবলম্বন করেন এটাকেই বলে ইনস্টাগ্রাম মার্কেটিং। 

আরো পড়ুনঃ ডিজিটাল মার্কেটিং কি? কিভাবে ডিজিটাল মার্কেটিং করে আয় করবেন?

Instagram এর বিভিন্ন ফিচার ব্যবহার করার মাধ্যমে আপনি আপনার পন্য বা সেবা লক্ষ লক্ষ মানুষের কাছে পৌছে দিতে পারবেন। আপনার পন্য সম্পর্কে সকলকে জানিয়ে আপনি আপনার পন্যের বিক্রয় বৃদ্ধি করতে পারেন। ইনস্টাগ্রাম ব্যবহার করে যদি আপনি আপনার ব্র‍্যান্ড সচেতনতা, দর্শক, ও বিক্রয় বৃদ্ধির প্রচারণা করেন তবে সেটিকেই বলা হবে Instagram Marketing। 

ইনস্টাগ্রাম মার্কেটিং এর প্রকারভেদ

Instagram মার্কেটিং কে দুই ভাগে ভাগ করা যায়। যেমন:

  1. Free Instagram Marketing
  2. Paid Instagram Marketing

1.Free Instagram Marketing:

কোন টাকা খরচ না করে আপনি ইনস্টাগ্রামে যে Marketing করতে পারবেন সেটা হল ফ্রি ইনস্টাগ্রাম মার্কেটিং। ফ্রি ইনস্টাগ্রাম মার্কেটিং এর জন্য আপনাকে প্রচুর সময় ও শ্রম দিতে হবে। Free Instagram Marketing এ আপনি স্টোরি শেয়ার, পোস্ট , ছবি ও ভিডিও আপলোড করে আপনাকে ফলোয়ার বাড়াতে হবে। এছাড়াও আপনার একাউন্টের এক্টিভিটিও বৃদ্ধি করতে হবে। যেহেতু এই মার্কেটিং আপনি ফ্রিতে করতে পারবেন তাই পেইড মার্কেটিং এর তুলনায় এখানে আপনাকে পরিশ্রম বেশি করতে হবে। অর্গানিক কনটেন্ট ব্যবহার করে ফ্রি ইনস্টাগ্রাম মার্কেটিং করা হয়।

2.Paid Instagram Marketing:

Paid Instagram Marketing এর জন্য আপনাকে অর্থ ব্যয় করতে হবে। যেহেতু এটি পেইড মার্কেটিং সেহেতু এখানে পরিশ্রম কিছুটা কম হবে। পেইড Instagram Marketing এ আপনার পোস্ট বহু মানুষের কাছে পৌঁছে যাবে যা ফ্রি ইনস্টাগ্রাম মার্কেটিং এর তুলনায় দ্বিগুণ। আপনার ব্যবসায়ের প্রসার বহুগুনে বৃদ্ধি পাবে। কিন্তু এই মার্কেটিং এ আপনি যত মানুষের কাছে আপনার পোস্টটি পৌঁছাতে চাইবেন সেই পরিমাণ অর্থ আপনাকে বহন করতে হবে। সাধারণত বিজ্ঞাপনের মাধ্যমে Paid Instagram Marketing করা হয়।

আরো পড়ুনঃ কিভাবে ফেসবুক পেজ খুলতে হয় | ফেসবুক পেজ খোলার সঠিক নিয়ম

ইনস্টাগ্রাম মার্কেটিং এর কৌশল

ইনস্টাগ্রাম মার্কেটিং এর বেশ কিছু কৌশল রয়েছে সেগুলো হলো:

  • ইনস্টাগ্রাম মার্কেটিং এর কৌশল গুলোর মধ্যে একটি  হলো আপনার বিজনেস প্রোফাইল অপটিমাইজ করা। আপনার পেশাদার ইমেজ কে এগিয়ে রাখতে আপনার প্রোফাইল টিকে সুন্দরভাবে সেটআপ করুন। প্রোফাইলে আপনার নাম, বায়ো, ওয়েবসাইট লিংক, কন্টাক্ট ডিটেইলস, ক্যাটাগরি সবকিছু সংযুক্ত করুন। এতে করে ব্যবহারকারীরা আপনার ব্যবসায় সম্পর্কে ধারণা পাবে।
  • Instagram Marketing এর কৌশল গুলোর মধ্যে আরেকটি হলো দর্শকদের সঠিকভাবে বোঝা। আপনার পোস্ট কে পড়ছে তা যদি আপনি না জানেন তাহলে আপনার কনটেন্ট এর বিষয়বস্তু তৈরি করা কঠিন হবে। একটি শক্তিশালী Instagram মার্কেটিং কৌশল শুরু হয় আপনার টার্গেট মার্কেট গভীরভাবে বোঝার মধ্য দিয়ে। যারা আপনার পোস্ট পড়ছে তারা কোথায় থাকে? তাদের বয়স কত? তারা অনলাইনে কোথায় আড্ডা দিতে পছন্দ করে? তারা কোন ধরনের হ্যাশট্যাগ ব্যবহার করে? এই সমস্ত বিষয় আপনাকে বিশ্লেষণ করতে হবে। এই বিষয়গুলি আপনাকে উপযুক্ত কনটেন্ট তৈরি এবং প্রচারণার বিষয়ে সিদ্ধান্ত নিতে সাহায্য করবে।
  • আপনি আপনার দর্শক নির্ধারণ করার পর আপনার ব্যবসায়টি যেই ক্ষেত্রের সেই ক্ষেত্রের অন্যান্য বিপণনকারীরা কি Post করছে তা দেখতে একটি প্রতিযোগিতামূলক বিশ্লেষণ করুন। আপনি যদি ইতোমধ্যে আপনার শীর্ষ প্রতিযোগীদের জেনে থাকেন তবে তাদের Instagram Profile পর্যালোচনা করা শুরু করুন। কিন্তু যদি আপনি আপনার  শীর্ষ প্রতিযোগীদের না জেনে থাকেন তবে অনুরূপ একাউন্ট খুঁজে পেতে আপনার ব্যবসায় সম্পর্কিত Terms গুলো অনুসন্ধান করুন। কোন পোস্টগুলি সর্বাধিক গ্রহণযোগ্যতা পাচ্ছে, তারা কোন জনপ্রিয় হ্যাশট্যাগ ব্যবহার করছে, তাদের ক্যাপশনগুলো কি, তারা কত ঘন ঘন পোস্ট করছে এবং কিভাবে তারা দ্রুত প্রসারিত হচ্ছে এসব বিষয়ে তথ্য সংগ্রহ করতে হবে। আপনার প্রতিযোগীদের তথ্য সংগ্রহ করার সময় তারা মিস করতে পারে এমন কোন সুযোগের কথা নোট করে রাখুন। যাতে আপনি তাদের মিস করা সামগ্রী গুলো আপনার ব্যবসায় যুক্ত করে আপনার ব্যবসাকে অন্যদের থেকে আলাদা ভাবে উপস্থাপন করতে পারেন।
  • Instagram মার্কেটিং এর আরেকটি গুরুত্বপূর্ণ কৌশল হল কনটেন্ট ক্যালেন্ডার তৈরি করা। একটি কন্টেন্ট ক্যালেন্ডার আপনার সময় বাঁচাতে এবং আপনার Instagram উপস্থিতি পরিচালনা করতে সাহায্য করবে। কিছু ইনস্টাগ্রাম পোস্ট এর ধরন দিয়ে আপনার ক্যালেন্ডারটি পূরণ করুন। আপনার কনটেন্টটি পোস্ট করার সময় আগে থেকেই আপনার ক্যাপশন এবং হ্যাশট্যাগ পরিকল্পনা করুন।
  • আপনার Instagram এর ফলোয়ার বাড়ানোর চেষ্টা করুন। যদিও এটা অনেক সময় সাপেক্ষ এবং অনেক ধৈর্য্যের ব্যাপার। তবে অনেক সময় সহজে ফলোয়ার বাড়ানোর জন্য লোভে পড়ে ফেক ফলোয়ার কিনতে আগ্রহী হতে পারেন। কিন্তু এই কাজটি কখনোই করবেন না। এটি আসলে আপনার ফলোয়ার বাড়াবে না। সঠিক উপায়ে ফলোয়ার বাড়ানোর জন্য আপনি যা করবেন তা হলো: ১.আপনার Username স্বীকৃত এবং অনুসন্ধানযোগ্য কিনা তা নিশ্চিত করুন। কারণ মানুষ যদি আপনাকে খুঁজে না পায় তাহলে আপনাকে Follow করতে পারবে না। ২. আপনার বায়ো সঠিকভাবে পূরণ করুন কারণ কেউ আপনাকে ফলো করার আগে অবশ্যই এটা দেখবে যে আপনি কে, আপনি কি করেন। তাই এটি অন্তর্ভুক্ত করতে ভুলবেন না।
  • ইনস্টাগ্রাম Marketing এর একটি অন্যতম কৌশল হলো পোস্ট বুস্ট করা। পোস্ট বুস্ট করার মাধ্যমে আপনার পোস্টটি বহু মানুষের কাছে পৌঁছে যাবে ফলে আপনার ফলোয়ার সংখ্যা অনেক বৃদ্ধি পাবে।

ইনস্টাগ্রামে যেভাবে একটি বিজনেস একাউন্ট সেটআপ করবেন

Instagram এ যেভাবে একটি বিজনেস একাউন্ট সেটআপ করবেন তা step by step নিচে দেওয়া হলো:

১. প্রথমে আপনার প্রোফাইলে যান এবং উপরের ডান দিকে কোনায় (☰ ) ট্যাপ করুন।

ইনস্টাগ্রামে বিজনেস একাউন্ট যেভাবে সেটআপ করবেন

২. এরপর Settings and Activity পেজে এসে Account type and tools এ ক্লিক করুন।

ইনস্টাগ্রামে বিজনেস একাউন্ট যেভাবে সেটআপ করবেন
৩. এবার Switch to professional account এ ক্লিক করুন।

ইনস্টাগ্রামে বিজনেস একাউন্ট যেভাবে সেটআপ করবেন

আরো পড়ুনঃ কিভাবে ইনস্টাগ্রাম বিজনেস একাউন্ট ডিলিট করবেন | ইনস্টাগ্রাম বিজনেস একাউন্ট বন্ধ করার উপায়


৪.তারপর Continue তে ক্লিক করুন।


ইনস্টাগ্রামে বিজনেস একাউন্ট যেভাবে সেটআপ করবেন

৫. এবার আপনি আপনার বিজনেস এর ক্যাটাগরি সিলেক্ট করে Done e ক্লিক করুন। 

ইনস্টাগ্রামে বিজনেস একাউন্ট যেভাবে সেটআপ করবেন

৬. এরপর Business সিলেক্ট করে Next বাটনে চাপ দিন।

ইনস্টাগ্রামে বিজনেস একাউন্ট যেভাবে সেটআপ করবেন

৭. নিচের ছবির মত ইন্টারফেস আসবে তারপর Next এ ক্লিক করুন।

ইনস্টাগ্রামে বিজনেস একাউন্ট যেভাবে সেটআপ করবেন

৮. তারপর আপনি আপনার Contact Information দিয়ে Next e ক্লিক করুন। আপনি যদি এই ধাপটি স্কিপ করতে চান তাহলে Don’t use my contact info তে ক্লিক করুন।

ইনস্টাগ্রামে বিজনেস একাউন্ট যেভাবে সেটআপ করবেন

৯. Account centre ব্যবহার করে লগইন শেয়ার করতে Log in to facebook এ ট্যাপ করুন। আপনি আপনার Business Account কে আপনার ব্যবসায়ের সাথে যুক্ত একটি ফেসবুক পেজের সাথে সংযুক্ত করতে পদক্ষেপ গুলো অনুসরণ করতে পারেন। যদি আপনি এই ধাপটি স্কিপ করতে চান তাহলে Skip e ক্লিক করুন।

ইনস্টাগ্রামে বিজনেস একাউন্ট যেভাবে সেটআপ করবেন

১০. এবার এই step গুলো সম্পূর্ণ করে আপনি আপনার Business Account সেটআপ করুন। অথবা উপরে (X) ক্রস এ ক্লিক করে প্রোফাইলে ফিরে যান।

ইনস্টাগ্রামে বিজনেস একাউন্ট যেভাবে সেটআপ করবেন

১১. আপনার প্রোফাইলে Business Information প্রদর্শন বা হাইড করার জন্য আপনার প্রোফাইলে যান এবং Edit profile এ ট্যাপ করুন। এবার আপনি আপনার বিজনেস প্রোফাইল নিজের মতো করে সাজিয়ে নিন।

ইনস্টাগ্রামে বিজনেস একাউন্ট যেভাবে সেটআপ করবেন

শেষ কথা

এতক্ষন আমি আপনাদের সাথে ইনস্টাগ্রাম মার্কেটিং নিয়ে আলোচনা করলাম। আজ আমি ইনস্টাগ্রাম মার্কেটিং বিষয়ে বিস্তারিত তুলে ধরার চেষ্টা করেছি। আজকের আর্টিকেল টি পড়ার পর আশা করছি আপনাদের ইনস্টাগ্রাম মার্কেটিং নিয়ে আর কোনো সমস্যা থাকবে না। এরপর ও যদি কারো কোনো সমস্যা থেকে থাকে তাহলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন। আমরা সমস্যাটি সমাধান করে দেওয়ার চেষ্টা করবো। আজকের আর্টিকেল টি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে বন্ধুদের সঙ্গে শেয়ার করতে ভুলবেন না। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লিডিং আইটি বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪