OrdinaryITPostAd

কিভাবে ফেসবুক পেজ খুলতে হয় | ফেসবুক পেজ খোলার সঠিক নিয়ম

যেভাবে ফেসবুক পেজ তৈরি করবেনবর্তমানে ফেসবুক ব্যবহার করেনা এমন মানুষ খুঁজে পাওয়া দায়। ফেসবুকের মাধ্যমেই আমরা আমাদের বন্ধু বান্ধব , আত্মীয় স্বজনদের সাথে যোগাযোগ রাখতে পারি। আর ফেসবুক Page হলো ফেসবুকেরই একটি অংশ। আজ এই পোস্টে আমরা জানবো কিভাবে একটি Facebook পেজ খুলতে হয় এবং কিভাবে সেই Page Monetize করতে হয়।

কিভাবে ফেসবুক পেজ খুলতে হয়

আপনি যদি Facebook Page খুলবেন বলে মনোস্থির করে থাকেন তবে এই পোস্টটি আপনার জন্যই। এই পোস্টে আজ আমরা জানবো  ফেসবুক পেজ কি? কিভাবে খুলতে হয় একটি Facebook Page,  ফেসবুক পেজ এর সুবিধা গুলো কি কি এবং কিভাবে একটি পেজ মনিটাইজ করতে হয়। তাহলে চলুন বিষয়গুলো সবিস্তারে জেনে নেওয়া যাক।

ফেসবুক পেজ কি?

ফেসবুক পেজ খোলার আগে আপনাকে অবশ্যই জানতে হবে Facebook Page আসলে কি! Facebook Page হলো এমন একটি জায়গা যেখানে আপনি আপনার ব্যবসায়ের মার্কেটিং করতে পারেন এবং আপনার গ্রাহকদের সাথে সংযোগ স্থাপন করতে পারেন। আপনার যদি কোন ব্যবসা থাকে এবং আপনি যদি বিনামূল্যে আপনার ব্যবসায়ের প্রসার বৃদ্ধি করতে চান তবে অবশ্যই আপনাকে একটি ফেসবুক পেজ খুলতে হবে। 

Facebook পেজের মাধ্যমে আপনি আপনার ব্যবসায়ের সকল বিষয়বস্তু প্রকাশ ও প্রচার করে গ্রাহকদের আপনার পন্য সম্পর্কে আপডেট তথ্য দিতে পারেন এবং এর মাধ্যমে আপনি আপনার ব্যবসায়ের সমস্ত দিক পরিচালনা করতে পারেন। যখন কোনো ব্যক্তি ফেসবুকের কোনো Page ফলো করেন তখন তিনি সেই পেজের সকল আপডেট তার নিউজফিডে দেখতে পান। 

ফেসবুক পেজ থাকার সুবিধা কি?

ফেসবুক Page থাকার বেশকিছু সুবিধা রয়েছে তারমধ্যে অন্যতম সুবিধা গুলো হলো:

  • Facebook অ্যাকাউন্টে সর্বোচ্চ পাঁচ হাজার বন্ধু রাখা যায়, এর বেশি বন্ধু রাখা যায় না। কিন্তু ফেসবুক পেজে আপনি অসংখ্য বন্ধু রাখতে পারবেন। ফেসবুক পেজের এটি হলো অন্যতম সুবিধা।
  • Facebook বা সার্চ ইঞ্জিনে সার্চ করলে Facebook Page গুলোই আগে সামনে আসে। তাই আপনি যদি চান আপনাকে বা আপনার ব্যবসায় প্রতিষ্ঠানকে সবাই দ্রুত খুঁজে পাক তবে অবশ্যই আপনার একটি Facebook Page থাকতে হবে।
  • ফেসবুক পেজের মাধ্যমে আপনার পোস্ট গুলো কাদের কাছে গেছে, কতজন লাইক বা ডিসলাইক দিয়েছে, কতজন আপনার Page ভিজিট করেছে প্রতিদিন তা আপনি জানতে পারবেন।
  • Facebook পেজে পোস্ট বুস্ট করার সুবিধা রয়েছে এতে করে আপনার পোস্টটি বহু মানুষের কাছে পৌঁছে যাবে।
  • Facebook পেজে আপনি বিজ্ঞাপন যুক্ত করে সুবিধা ভোগ করতে পারেন।

যেভাবে ফেসবুক পেজ তৈরি করবেন

ফেসবুক Page তৈরি করার নিয়মাবলীঃ

 ১.প্রথমে আপনার Facebook App টি ওপেন করুন।

যেভাবে ফেসবুক পেজ তৈরি করবেন

২.এরপর উপরের ডান কোনে (☰ )এই মেনুতে ট্যাপ করুন।


যেভাবে ফেসবুক পেজ তৈরি করবেন

৩.এবার নিচের দিকে স্ক্রল করে Pages এ 󠀠ক্লিক করুন।


যেভাবে ফেসবুক পেজ তৈরি করবেন

৪.এরপর Create এ ক্লিক করুন।

যেভাবে ফেসবুক পেজ তৈরি করবেন

৫.Create এ ক্লিক করার পর Get started এ ক্লিক করুন।

যেভাবে ফেসবুক পেজ তৈরি করবেন

৬.তারপর ছবিতে যেমন দেখতে পাচ্ছেন তেমন একটি ইন্টারফেস আসবে। এখানে আপনি আপনার পেজের নাম লিখুন তারপর Next এ ক্লিক করুন

যেভাবে ফেসবুক পেজ তৈরি করবেন

৭.এবার আপনাকে আপনার Page ক্যাটাগরি সিলেক্ট করতে হবে। আপনার পেজটি কোন ক্যাটাগরির সেটা আপনাকে লিখতে হবে। আপনি সর্বোচ্চ তিনটি ক্যাটাগরি লিখতে পারবেন। ক্যাটাগরি লিখার পর Create এ ক্লিক করুন।

যেভাবে ফেসবুক পেজ তৈরি করবেন

৮.এরপর ছবিতে দেখানো অপশন দুটির মধ্যে আপনি আপনার পছন্দমত একটি অপশন বেছে নিন এবং Continue তে ক্লিক করুন।

যেভাবে ফেসবুক পেজ তৈরি করবেন

৯। এবার আপনার বায়ো, ওয়েবসাইট লিংক, ইমেইল এড্রেস ও মোবাইল নম্বর দিয়ে Next এ ক্লিক করুন।

যেভাবে ফেসবুক পেজ তৈরি করবেন

১০। এখন আপনি আপনার প্রোফাইল পিকচার ও কভার ফটো দিন এবং Page টাকে সুন্দর করে সাজিয়ে নিন। আপনার Pageটি তৈরি হয়ে গেছে।

যেভাবে ফেসবুক পেজ তৈরি করবেন

ফেসবুক পেজ যেভাবে মনিটাইজ করবেন

আপনি যদি ফেসবুক Page থেকে অর্থ উপার্জন করতে চান তবে আপনাকে অবশ্যই ফেসবুক Page Monetize করতে হবে। আপনি বিভিন্ন কনটেন্ট তৈরি করে সেটি Facebook পেজে আপলোড করে অর্থ উপার্জন করতে পারেন। Monetize করার অর্থ হচ্ছে আপনার পেজটি Facebook নিয়মিত দেখাশোনা করবে। তবে Facebook Page Monetize করলে আপনাকে ফেসবুকের বিভিন্ন শর্তাবলী মেনে Page চালাতে হবে। যদি আপনি শর্তবলী মানতে ব্যর্থ হন তবে আপনার Page বিভিন্ন সমস্যার সম্মুখীন হবে। 

পেজ মনিটাইজ করার জন্য যেসব শর্ত পূরণ করতে হবে:

  • Facebook Page মনিটাইজেশনের প্রথম শর্ত হলো আপনার Page টিতে কমপক্ষে ১০ হাজার ফলোয়ার থাকতে হবে। ১০ হাজারের কম ফলোয়ার হলে আপনি আপনার Facebook পেজের জন্য মনিটাইজেশন পাবেন না।
  • আপনাকে নিয়মিত ভিডিও কনটেন্ট আপলোড করতে হবে এবং সেই ভিডিও অবশ্যই তিন মিনিট বা তার থেকে বেশি সময় এর হতে হবে। তিন মিনিটের চেয়ে ছোট ভিডিওর ভিউ গণনা করা হয় না। 
  • ৩ মাসের মধ্যে আপনাকে ৩০ হাজার মিনিট ওয়াচ টাইম সংগ্রহ করতে হবে। ওয়াচ টাইম ৩০ হাজার মিনিটের চেয়ে কম হলে আপনি মনিটাইজেশন পাবেন না। 
  • যদি কোনো ভিউয়ার আপনার ভিডিও ১ মিনিটের চেয়ে কম সময় দেখেন তবে সেই ভিউ গণনা করা হয় না। ১ মিনিটের চেয়ে বেশি সময় ভিডিও দেখলেই শুধুমাত্র ভিউ গণনা করা হয়।

ফেসবুক পেজ মনিটাইজ করার জন্য আবেদন করার নিয়মাবলী :

  • প্রথমে আপনাকে ফেসবুক পেজের Home এ যেতে হবে। Home এ গিয়ে Monetize option এ ক্লিক করে দেখতে হবে আপনার Page টি Monetize করার জন্য যোগ্য কিনা।যদি মনিটাইজ করার যোগ্য হয় তবে আপনি আবেদন করতে পারবেন।
  • আপনার Page টি Monetize করার যোগ্য হলে পাশে থাকা সবুজ বৃত্তটি বড় করে দেখাবে এবং এই কথাটি লেখা থাকবে Congratulations! Your page is read to earn money. যদি সামান্য কিছু সমস্যা থেকে থাকে আপনার পেজে তবে পাশে থাকা হলুদ বৃত্তটি বড় করে দেখাবে এবং Page যদি মনিটাইজ এর জন্য একদমই প্রিপেয়ার না থাকে তবে লাল বৃত্তটি বড় করে দেখাবে। 
  • আপনার Page যদি Monetize এর যোগ্য হয় তাহলে আপনাকে আপনার ব্যক্তিগত বিভিন্ন তথ্য যেমন: নাম, ঠিকানা, ইমেইল এড্রেস সহ বিভিন্ন তথ্য দিয়ে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। সঠিকভাবে আবেদন করার কাজ সম্পন্ন হলে আপনার পেজটি মনিটাইজেশন পাবে।

উপসংহার 

আজকের এই আর্টিকেলে আমি আপনাদের Facebook Page সম্পর্কে বিস্তারিত ধারনা দেওয়ার চেষ্টা করেছি। ফেসবুক পেজ বিষয়ক সকল তথ্য নির্ভুলভাবে  উপস্থাপন এর চেষ্টা করেছি আপনাদের মাঝে। এই আর্টিকেলটি পুরোটা পড়লে আশা করি Facebook পেজ সম্পর্কে আপনাদের আর কোনো সমস্যা থাকবে না। আশা করি আমার আজকের উপস্থাপনা আপনাদের ভালো লেগেছে। আর্টিকেলটি ভালো লাগলে বন্ধুদের সঙ্গে শেয়ার করবেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লিডিং আইটি বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪