OrdinaryITPostAd

বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর উপায়

বিকাশ থেকে ব্যাংকে যেভাবে টাকা পাঠাবেনপ্রযুক্তি বর্তমানে মানুষের জীবনকে অনেক সহজ করে দিয়েছে। এই প্রযুক্তির জন্যই টাকার লেনদেনও অনেক সহজ হয়ে গিয়েছে। বর্তমানে মানুষকে আর ব্যাংকে গিয়ে ঘন্টার পর ঘন্টা দাঁড়িয়ে থেকে টাকা জমা দিতে হয়না। এখন বিকাশের মাধ্যমে মানুষ ঘরে বসেই ব্যাংকে টাকা জমা দিতে পারে। এতে করে মানুষের সময় ও শ্রম উভয়ই বেঁচে যাচ্ছে। এখন যেকোনো সময় দেশের যেকোনো প্রান্ত থেকে বিকাশের মাধ্যমেই ব্যাংকে টাকা পাঠানো সম্ভব।

বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর উপায়

আজ এই আর্টিকেলে আমরা জানবো কিভাবে Bkash থেকে ব্যাংকে টাকা পাঠানো যায়, বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর সুবিধাগুলো কি কি? বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর চার্জ ও লিমিট কত? কোন কোন ব্যাংকে বিকাশ টাকা পাঠানোর সুবিধা দিচ্ছে? এবং টাকা পাঠানোর সময় সমস্যার সম্মুখীন হলে করনীয় কি? এই সমস্ত বিষয় নিয়েই আজ আলোচনা করা হবে। আশা করছি আজকের আর্টিকেল টি আপনাদের জন্য খুবই উপকারী হবে। তবে চলুন জেনে নেওয়া যাক।

আগে আমরা জানবো বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর সুবিধাগুলো কি কি

বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর সুবিধা 

বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর বেশ কিছু সুবিধা রয়েছে। সুবিধাগুলো হলোঃ

  • আপনি সরাসরি Bank এ গিয়ে টাকা জমা দিতে হলে আপনাকে অনেক সময় ও শ্রম দিতে হবে। ব্যাংকের লাইনে দাঁড়িয়ে আপনাকে টাকা জমা দিতে হবে। এতে করে সময়ের অনেক অপচয় হবে। কিন্তু আপনি বিকাশ থেকে খুব সহজেই ব্যাংকে টাকা জমা দিতে পারবেন। এতে সময় ও শ্রম দুটোই বাঁচবে।
  • আপনি যদি এমন কোনো জায়গায় থাকেন যেখানে ব্যাংক নেই বা আপনার বাসা থেকে অনেকটা দূরে তবে আপনি Bkash থেকে সহজেই ব্যাংকে টাকা পাঠাতে পারবেন।
  • আপনার কাছে যদি টাকা নাও থাকে তবু্ও আপনি অন্য কারো বিকাশ থেকেও আপনার ব্যাংকে টাকা পাঠাতে পারবেন। 
  • Bkash থেকে ব্যাংকে টাকা পাঠানোর আরেকটি সুবিধা হলো বিকাশ থেকে ক্যাশ আউট করলে আপনাকে ১ হাজারে ১৮.৫০ টাকা চার্জ বহন করতে হয় কিন্তু ব্যাংকে পাঠাতে আপনাকে ১ হাজারে মাত্র ১০ টাকা চার্জ বহন করতে হবে। এতে করে আপনার বেশ কিছু টাকা সাশ্রয় হবে।

বিকাশ থেকে ব্যাংকে যেভাবে টাকা পাঠাবেন

বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর জন্য আপনাকে ২ টি ধাপ অনুসরণ করতে হবে। সেগুলো হলোঃ

১. বিকাশে ব্যাংক একাউন্ট এড করা

২. বিকাশ থেকে এড করা ব্যাংক একাউন্টে টাকা পাঠানো 

বিকাশে ব্যাংক একাউন্ট এড করা 

বিকাশে ব্যাংক একাউন্ট এড করার নিয়মাবলী নিচে আলোচনা করা হলোঃ

১. Bkash থেকে Bank এ টাকা পাঠানোর জন্য আপনার ফোনে বিকাশ অ্যাপ থাকতে হবে। যদি আপনার ফোনে বিকাশ অ্যাপ না থাকে তাহলে প্লে ষ্টোর থেকে Bkash App নামিয়ে ইন্সটল করে নিন। এরপর বিকাশ অ্যাপে প্রবেশ করে বিকাশ টু ব্যাংক অপশনে ক্লিক করুন।

যেভাবে বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠাবেন

২. এরপর ব্যাংক অ্যাকাউন্ট অপশন এ ক্লিক করুন।

যেভাবে বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠাবেন

৩. এবার আপনি যেই Bank Account এ টাকা পাঠাতে চান আগে সেই ব্যাংক অ্যাকাউন্টটি বিকাশে এড করে নিতে হবে। এড করার জন্য আপনাকে লিস্টে থাকা Bank গুলোর মধ্যে থেকে আপনার ব্যাংকটি সিলেক্ট করতে হবে।

যেভাবে বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠাবেন
৪. ব্যাংক অ্যাকাউন্ট টি সিলেক্ট করার পর আপনার সামনে নিচের ছবির মতো একটা ইন্টারফেস আসবে। এবার আপনি নিচের দিকের লিখাটায় "ব্যাংক একাউন্ট যোগ করুন" এ ক্লিক করুন। 

যেভাবে বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠাবেন
৫. এবার আপনার একাউন্ট নম্বর লিখে এগিয়ে যান এ ক্লিক করুন। 

যেভাবে বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠাবেন
৬.এবার নিচের ছবির মতো ইন্টারফেস আসবে। আপনাকে একাউন্ট টাইটেলে আপনার নাম লিখতে হবে (যেই নাম দিয়ে ব্যাংক একাউন্ট খুলেছেন সেই নাম লিখতে হবে)। এরপর আপনার Bkash পিন নম্বর দিয়ে পাশে থাকা এ্যারো চিহ্নের উপর ক্লিক করুন 

যেভাবে বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠাবেন
৭. এরপর আপনার যেই নম্বর দিয়ে ব্যাংক একাউন্ট খুলেছেন সেই নম্বরে একটা OTP কোড যাবে। সেই OTP কোডটি আপনাকে নিচের ছবির মতো Enter OTP লিখা বক্সে লিখতে হবে। OTP লিখার পর Submit বাটনে ক্লিক করুন। 

যেভাবে বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠাবেন
৮. এবার আপনার সামনে নিচের ছবির মতো একটা ইন্টারফেস আসবে যেখানে লিখা থাকবে ব্যাংক একাউন্ট যোগ হয়েছে। এই পর্যায়ে আপনার Bank Account বিকাশের থাকে এড হওয়ার কাজ সম্পন্ন হবে।
যেভাবে বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠাবেন

বিকাশ থেকে এড করা ব্যাংক একাউন্টে টাকা পাঠানো

বিকাশ থেকে এড করা ব্যাংক একাউন্টে টাকা পাঠানোর নিয়মগুলো হলোঃ
১. আপনাকে হোম পেজে ফিরে এসে আবার প্রথম বারের মতো বিকাশ টু ব্যাংকে ক্লিক করতে হবে।
বিকাশ থেকে এড করা ব্যাংক একাউন্টে টাকা পাঠানোর নিয়ম
২. এবার আপনাকে ব্যাংক একাউন্ট অপশনে ক্লিক করতে হবে। ক্লিক করার পর আগের বারের মত একটি ব্যাংকের তালিকা আসবে। তালিকার প্রথমেই আপনার এড করা Bank এর নাম থাকবে। সেই ব্যাংকের নামের উপর ক্লিক করতে হবে। 

বিকাশ থেকে এড করা ব্যাংক একাউন্টে টাকা পাঠানোর নিয়ম
৩. তারপর আপনার সামনে নিচের ছবির মতো একটা ইন্টারফেস আসবে। আপনি আপনার সিলেক্ট করা ব্যাংকের নামের উপর ক্লিক করবেন। এখানে Bank এর নাম সহ আপনার নাম ও আপনার একাউন্ট নম্বর শো করবে।
বিকাশ থেকে এড করা ব্যাংক একাউন্টে টাকা পাঠানোর নিয়ম
৪. এরপর আপনি কত টাকা ব্যাংকে পাঠাতে চান সেটা লিখতে হবে। লিখার পর পাশে থাকা এ্যারো চিহ্নের উপর ক্লিক করতে হবে।
বিকাশ থেকে এড করা ব্যাংক একাউন্টে টাকা পাঠানোর নিয়ম
৫. এবার আপনাকে রেফারেন্স দিয়ে (এটা আপনার ইচ্ছা। দিতেও পারেন, আবার না দিলেও সমস্যা নেই) আপনার Bkash পিন নম্বর দিয়ে পাশে থাকা এ্যারো চিহ্নের উপর ক্লিক করতে হবে। এরপর বিকাশ আপনাকে আরেকটি পেজে নিয়ে যাবে। সেই পেজের নিচের দিকে লিখা থাকবে "বিকাশ টু ব্যাংক করতে ট্যাপ করে ধরে রাখুন"। এই অংশে আপনি ট্যাপ করে ধরে রেখে আপনার টাকা পাঠানো নিশ্চিত করুন। ব্যাস! আপনার বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর কাজ শেষ। 

বিকাশ থেকে যেসকল ব্যাংকে টাকা পাঠানো যাবে তার তালিকা 

Bkash থেকে আপনি বেশ কিছু ব্যাংকে সরাসরি টাকা পাঠাতে পারবেন। বর্তমানে বিকাশ অনেকগুলো ব্যাংকে টাকা পাঠানোর সুবিধা করে দিয়েছে। যা বর্তমানে মানুষের কাজকে অনেক সহজ করে দিয়েছে। যেসকল ব্যাংকে আপনি বিকাশ থেকে সরাসরি টাকা পাঠাতে পারবেন তার তালিকা নিচে দেওয়া হলোঃ

  • অগ্রণী ব্যাংক 
  • এবি ব্যাংক লিমিটেড 
  • ব্র‍্যাক ব্যাংক 
  • বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেড 
  • সিটি ব্যাংক 
  • ইস্টার্ন ব্যাংক লিমিটেড 
  • ঢাকা ব্যাংক লিমিটেড 
  • কমিউনিটি ব্যাংক বাংলাদেশ 
  • আইএফআইসি ব্যাংক পিএলসি 
  • সোনালী ব্যাংক 
  • সোশ্যাল ইসলামী ব্যাংক পিএলসি 

  • মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড 

  • এনআরবিসি ব্যাংক পিএলসি 

  • সাউথইস্ট ব্যাংক লিমিটেড 

  • পূবালী ব্যাংক লিমিটেড 

  • দি প্রিমিয়ার ব্যাংক পিএলসি 

  • মিডল্যান্ড ব্যাংক লিমিটেড 

উপরিউক্ত ১৭ টি Bank এর মধ্যে কোনো একটি ব্যাংকে যদি আপনার একাউন্ট থেকে থাকে তবে আপনি বিকাশ থেকে খুব সহজেই উক্ত ব্যাংকে টাকা পাঠাতে পারবেন। 

বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর চার্জ 

বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর চার্জ বিভিন্ন ব্যাংকের ক্ষেত্রে বিভিন্ন রকম। চলুন জেনে নেই কোন ব্যাংকের চার্জ কেমন।

  • অগ্রণী ব্যাংক পিএলসি ও সোনালী ব্যাংক পিএলসি এর টাকা পাঠানোর চার্জ ১.০০%
  • ব্র‍্যাক ব্যাংক ও সিটি ব্যাংক এর চার্জ ১.১৫%
  • এবি ব্যাংক পিএলসি, ইন্টার্ন ব্যাংক, কমিউনিটি ব্যাংক, ঢাকা ব্যাংক, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক পিএলসি, প্রিমিয়ার ব্যাংক, আইএফআইসি ব্যাংক পিএলসি, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক পিএলসি,  এনআরবিসি ব্যাংক পিএলসি , মিডল্যান্ড ব্যাংক লিমিটেড,  পূবালী ব্যাংক, সাউথইস্ট ব্যাংক পিএলসি এর টাকা পাঠানোর চার্জ ১.২৫%

বিকাশ থেকে ব্যাংকে লেনদেনের লিমিট

বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিদিষ্ট লিমিট রয়েছে। নিচে Bkash থেকে Bank এ  টাকা পাঠানোর লিমিট নিয়ে আলোচনা করা হলোঃ

  • একজন বিকাশ গ্রাহক দিনে সর্বোচ্চ ৫০ টি এবং মাসে ১০০ টি লেনদেন করতে পারবেন।
  • একজন বিকাশ গ্রাহক দিনে সর্বোচ্চ ৫০,০০০ টাকা এবং মাসে ৩,০০,০০০ টাকা লেনদেন করতে পারবেন। 
এই লিমিট সকল গ্রাহকদের জন্যই প্রযোজ্য। যদি আপনি একদিনে ৫০ টি লেনদেন করে ফেলেন তবে পরবর্তী লেনদেনের জন্য আপনাকে পরের দিনের অপেক্ষা করতে হবে। এবং এক মাসে যদি আপনার ১০০ টি লেনদেন ইতোমধ্যে সম্পন্ন হয়ে থাকে তবে পরবর্তী লেনদেনের জন্য আপনাকে পরের মাসের জন্য অপেক্ষা করতে হবে। কারন তার আগে আপনি আর লেনদেন করতে পারবেন না। অনাকাঙ্ক্ষিত প্রতারণামূলক কার্যক্রম রোধের জন্য এই লিমিট নির্ধারণ করা হয়েছে।

ব্যাংকে টাকা পাঠানোর সময় সমস্যার সম্মুখীন হলে যা করবেন

বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর সময় অনেক ক্ষেত্রে সমস্যার সম্মুখীন হতে পারেন। সেক্ষেত্রে আপনার করনীয় কি? 

যদি আপনি  সঠিকভাবে পাঠানোর পরও আপনার Bank Account এ টাকা না যায় তবে অবশ্যই আপনাকে আপনার ব্যাংকের শাখায় গিয়ে কর্তৃপক্ষ কে পুরো বিষয়টা জানাতে হবে। 

তাদেরকে আপনার টাকা ট্রান্সফারের সকল তথ্য নির্ভুলভাবে দিবেন। যেমন: কখন ট্রান্সফার করেছেন, কত টাকা ট্রান্সফার করেছেন ইত্যাদি সকল তথ্য তাদের জানাবেন। ব্যাংক কর্তৃপক্ষ সকল বিষয় চেক করে আপনার একাউন্টে টাকা না যাওয়ার সমস্যা সমাধান করে দিবেন।

শেষকথা

আজ আমরা আলোচনা করলাম কিভাবে Bkash থেকে ব্যাংকে টাকা পাঠানো যায়। এছাড়াও টাকা পাঠানোর চার্জ, লিমিট, সুবিধা এবং টাকা পাঠানোর সময় সমস্যার সম্মুখীন হলে করনীয় এই সমস্ত বিষয় বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশা করি আজকের এই আর্টিকেলটি পড়ার পর আপনাদের বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠানো নিয়ে আর কোনো সমস্যা থাকবে না। আমি চেষ্টা করেছি সমস্ত বিষয় সুন্দরভাবে আপনাদের সামনে উপস্থাপন করার। আশা করি আপনাদের ভালো লেগেছে। এরপরও আপনাদের আর কোনো প্রশ্ন থাকলে কমেন্ট করে জানাতে পারেন। আর্টিকেলটি ভালো লাগলে সবার সাথে শেয়ার করবেন। ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লিডিং আইটি বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪