OrdinaryITPostAd

ফেসবুক পেজ ডিলিট করার উপায় | যেভাবে ডিলিট করা ফেসবুক পেজ রিএক্টিভেট করবেন

যেভাবে ফেসবুক পেজ ডিলিট করবেনআমাদের বিভিন্ন প্রয়োজনে আমরা ফেসবুক পেজ খুলে থাকি। কিন্তু সেই ফেসবুক পেজ অনেক সময় আমাদের বিভিন্ন কারনে ডিলিট করার প্রয়োজন হয়। আমরা অনেকেই আছি যারা ফেসবুক পেজ খুলতে তো পারি কিন্তু ডিলিট করার নিয়ম জানি না। আর ডিলিট করার নিয়ম না জানার কারনে আমাদের অপ্রয়োজনীয় ফেসবুক পেজ ও ডিলিট করতে পারি না। যারা ফেসবুক পেজ ডিলিট সম্পর্কে জানতে চাচ্ছেন আজকের আর্টিকেল টি তাদের জন্য।

ফেসবুক পেজ ডিলিট করার উপায়

আজকের এই আর্টিকেলে আমরা আলোচনা করবো ফেসবুক পেজ ডিলিট কি? ফেসবুক পেজ ডিএক্টিভেট কি? ফেসবুক পেজ ডিলিট ও ডিএক্টিভেট এর মধ্যে পার্থক্য, ফেসবুক পেজ ডিলিটের নিয়ম, ডিলিট করা ফেসবুক পেজ রিএক্টিভেট করার নিয়ম। তাহলে চলুন বিষয়গুলো বিস্তারিত জেনে নেওয়া যাক।

ফেসবুক পেজ ডিলিট আসলে কি?

Facebook Page ডিলিট করার আগে আমাদের জানতে হবে Facebook Page Delete আসলে কি। বিভিন্ন কারনে অনেক সময় আমাদের ফেসবুক পেজ ডিলিট করার প্রয়োজন হয়। পেজের লো পারফর্ম এর জন্যও আমরা Page ডিলিট করার সিদ্ধান্ত নিয়ে থাকি। অথবা ব্যক্তিগত বিভিন্ন কারনে আমরা পেজ Delete এর সিদ্ধান্ত নিই। চলুন ফেসবুক পেজ ডিলিট আসলে কি তা বিস্তারিত জেনে নিই। 

যখন আমাদের কোনো পেজের প্রয়োজনীয়তা ফুরিয়ে যায় তখন সেই পেজটি ওপেন না রেখে আমরা ডিলিট করার কথা ভাবি। Page Delete করলে পেজের সকল তথ্য মুছে যাবে। ডিলিট করার পর আপনার পেজের সকল, ভিডিও, ছবি, পোস্ট সকল কন্টেন্ট ডিলিট হয়ে যাবে।

আপনার সেই কন্টেন্ট গুলো কেউ আর খুঁজে পাবে না। এমনকি আপনার ফলোয়ার গুলিও হারিয়ে ফেলবেন। কেউ সার্চ করেও আর আপনার পেজ খুঁজে পাবে না। Facebook Page ডিলিট করলে আপনি পরবর্তীতে ইচ্ছা করলেও আর পেজটি ওপেন করতে পারবেন না। কারন পেজ ডিলিট এর অর্থই হলো পারমানেন্টলি মুছে ফেলা। অর্থাৎ Page Delete করলে আপনি সারাজীবনের জন্য আপনার পেজটি হারিয়ে ফেলবেন।

ফেসবুক পেজ ডিএক্টিভেট কি?

আমরা অনেক সময় বিভিন্ন কারনে আমাদের ফেসবুক  পেজ সবার থেকে হাইড রাখতে চাই। কাজের ব্যস্ততা, পড়াশোনা বা যেকোনো কারনে আমরা ফেসবুক পেজ থেকে কিছুদিনের জন্য দূরে থাকতে চাই। যখন আমরা আমাদের Facebook Page কিছুদিনের জন্য সবার থেকে হাইড রাখতে চাই তখন আমরা পেজ ডিএক্টিভেট করে থাকি।

পেজ ডিএক্টিভেট করলে আপনার ফলোয়াররা আপনার পোস্ট, ভিডিও, ছবি ইত্যাদি আর দেখতে পাবে না। কিন্তু আপনি যখন আবার আপনার Facebook Page এক্টিভ করবেন তখন আবার সবাই সবকিছু দেখতে পারবে। কারন ডিএক্টিভেট করলে পোস্ট বা কোনো কিছু ডিলিট হয়ে যায় না, পরবর্তীতে এক্টিভ করলে আবার পেজ আগের মতো হয়ে যায়। ফেসবুক পেজ Deactivate করলে আপনি আবার যেকোনো সময় তা এক্টিভ করতে পারবেন।

অর্থাৎ সাময়িকভাবে পেজ বন্ধ রাখার প্রয়োজন হলে আমরা Page Deactivate করে থাকি। কিন্তু Deactivate করার পর আবার এক্টিভ করলে অনেক সময় ফলোয়ার কমা সহ পোস্টের লাইক, কমেন্ট কমে যায় সাথে পেজের রিচ ও কমে যায়।

ফেসবুক পেজ ডিলিট ও ডিএক্টিভেটের মধ্যে পার্থক্য কি? 

ফেসবুক পেজ ডিলিট ও ডিএক্টিভেট এর মধ্যে বেশ কিছু পার্থক্য রয়েছে। এগুলো হলোঃ

  • ফেসবুক পেজ ডিলিট করলে আপনি পরবর্তীতে সেটা আর খুঁজে পাবেন না কিন্তু ডিএক্টিভেট করলে আপনি যেকোনো সময় পেজটি এক্টিভ করে আবার আগের মতো ব্যবহার করতে পারবেন। 
  • Facebook Page ডিলিট করলে আপনি আপনার পেজের সকল তথ্য, ছবি, ভিডিও সহ সকল কন্টেন্ট পারমানেন্টলি হারিয়ে ফেলবেন কিন্তু ডিএক্টিভেট করলে আপনি পেজ এক্টিভ করে যেকোনো সময় আপনার সকল তথ্য আবার ফিরে পেতে পারেন।
  • পেজ ডিলিট হলো পারমানেন্টলি মুছে ফেলা আর Page Deactivate হলো সাময়িকভাবে হাইড বা বন্ধ রাখা।
  • পেজ ডিলিট করলে আপনার ফলোয়াররা আর কখনোই আপনার পেজ খুঁজে পাবে না কিন্তু ডিএক্টিভেট করলে আপনি যখন পেজটি এক্টিভ করবেন তখন আবার তারা খুঁজে পাবে।
তাহলে নিশ্চয়ই বুঝতে পেরেছেন ফেসবুক পেজ ডিলিট ও ডিএক্টিভেট এর মধ্যে পার্থক্য টা কি।

যেভাবে ফেসবুক পেজ ডিলিট করবেন

ফেসবুক পেজ ডিলিট করার নিয়মাবলী নিচে আলোচনা করা হলোঃ

১. প্রথমে আপনার Facebook একাউন্ট টি ওপেন করে (☰ ) এই চিহ্নের উপর ক্লিক করুন।

যেভাবে ফেসবুক পেজ ডিলিট করবেন

২. এবার আপনাকে Pages এর উপর ক্লিক করতে হবে। 

যেভাবে ফেসবুক পেজ ডিলিট করবেন

৩. Pages এ ক্লিক করার পর আপনি আপনার পেজের নাম দেখতে পাবেন। পেজের নামের উপর ক্লিক করুন।

যেভাবে ফেসবুক পেজ ডিলিট করবেন
 

আরো পড়ুনঃ কিভাবে ফেসবুক পেজ খুলতে হয় | ফেসবুক পেজ খোলার সঠিক নিয়ম


৪. পেজের নামের উপর ক্লিক করলে আপনার সামনে নিচের ছবির মতো একটা ইন্টারফেস আসবে। এবার আপনি নিচের দিকে লিখা Switch এ ক্লিক করুন।

যেভাবে ফেসবুক পেজ ডিলিট করবেন 

৫. এবার আপনার পেজটি ওপেন হবে। পেজের উপরের দিকের (☰ ) চিহ্নের উপর ক্লিক করুন।

যেভাবে ফেসবুক পেজ ডিলিট করবেন 

৬. তারপর নিচের দিকে Settings & Privacy অপশন থেকে Settings এ ক্লিক করুন।

যেভাবে ফেসবুক পেজ ডিলিট করবেন 

৭. এরপর নিচের ছবির মতো একটা ইন্টারফেস আসবে। এই পেজে আসার পর আপনাকে উপরে সার্চ বক্সে Delete কথা টা লিখতে হবে।

যেভাবে ফেসবুক পেজ ডিলিট করবেন 

৮. Delete লিখা টা সার্চ করার পর আপনি ছবিতে যেমন দেখতে পাচ্ছেন তেমন একটি লিখা আসবে(Delete "your page name" page and information)। লিখাটার উপর ক্লিক করুন।

যেভাবে ফেসবুক পেজ ডিলিট করবেন 

৯. এবার আপনার সামনে Deactivate page and Delete page নামে দুইটি অপশন আসবে। আপনি Delete page অপশনটি সিলেক্ট করে Continue তে ক্লিক করুন।

যেভাবে ফেসবুক পেজ ডিলিট করবেন 

১০. এরপর আপনি কেনো পেজটি ডিলিট করছেন সেই সম্পর্কিত তথ্য দেওয়ার জন্য আপনার সামনে বেশ কিছু অপশন আসবে। আপনি ইচ্ছা করলে যেকোনো অপশন সিলেক্ট করে আপনার পেজ ডিলিট এর কারন জানাতে পারেন। অথবা কোনো অপশনে না ঢুকে আপনি সরাসরি Continue তে ক্লিক করতে পারেন।

যেভাবে ফেসবুক পেজ ডিলিট করবেন

১১. তারপর নিচের ছবির মতো permanently  delete page নামে একটি ইন্টারফেস আসবে। এখানে আপনি যদি চান আপনার পেজের পোস্টগুলো Archive এ সেভ করে রাখতে পারবেন, আপনার তথ্যগুলো ডাউনলোড করে রাখতে পারবেন অথবা আপনার পেজের তথ্যগুলো যদি অন্য কোথাও ট্রান্সফার করতে চান সেটাও করতে পারবেন। যদি আপনি এগুলোর কোনটাই করতে না চান তবে নিচের দিকে স্ক্রল করে এসে Continue তে ক্লিক করুন।

যেভাবে ফেসবুক পেজ ডিলিট করবেন

১২. এবার এই পেজের মালিক যে আপনি এটা নিশ্চিত করার জন্য আপনাকে আপনার Facebook এর পাসওয়ার্ড দিয়ে Continue তে ক্লিক করতে হবে। তারপর আপনার সামনে নিচের ছবির মতো একটি পেজ ওপেন হবে। এরপর আবার আপনাকে Continue তে ক্লিক করতে হবে।

যেভাবে ফেসবুক পেজ ডিলিট করবেন

১৩. এরপর Delete this page নামে একটি ইন্টারফেস আসবে যেখানে আপনাকে কিছু বিষয় জানানো হবে। (আপনি  ৩০ দিনের মধ্যে চাইলে পেজটি আবার রিএক্টিভেট করতে পারবেন। এই পেজটি ডিলিট হওয়ার পর আপনি অটোমেটিক ভাবে আপনার ফেসবুক একাউন্টে switch হয়ে যাবেন) এবার Delete page এ ক্লিক করুন।

যেভাবে ফেসবুক পেজ ডিলিট করবেন

ব্যাস! আপনার ফেসবুক পেজ ডিলিট এর কাজ সম্পন্ন হয়ে গেছে। 

ডিলিট করা ফেসবুক পেজ যেভাবে রিএক্টিভেট করবেন

এখন আমি আপনাদের সাথে আলোচনা করবো কিভাবে ডিলিট করা ফেসবুক Page রিএক্টিভেট করবেন বা ফিরিয়ে আনবেন। ডিলিট করা Facebook পেজ আপনি ফিরিয়ে আনতে পারবেন কিন্তু সেটা অবশ্যই ৩০ দিনের মধ্যে হতে হবে। Page ডিলিটের ৩০ দিন পার হয়ে গেলে আপনি আর আপনার পেজ রিএক্টিভেট করতে পারবেন না। ৩০ দিন পার হয়ে গেলে আপনি আপনার পেজটি একেবারে হারিয়ে ফেলবেন। তাহলে চলুন কিভাবে আপনি ডিলিট করা Page ফিরিয়ে আনবেন তা জেনে নেওয়া যাক।

১. প্রথমে আপনাকে আবার আপনার Facebook একাউন্টে প্রবেশ করতে হবে। একাউন্টে প্রবেশ করার পর উপরে (☰ ) এই চিহ্নের উপর ক্লিক করুন।

যেভাবে ফেসবুক পেজ রিএক্টিভেট করবেন 

২. এবার নিচের দিকে স্ক্রল করে এসে Settings & Privacy অপশন থেকে Settings এ ক্লিক করুন।

যেভাবে ফেসবুক পেজ রিএক্টিভেট করবেন 

৩. তারপর Pages এ ক্লিক করুন।

যেভাবে ফেসবুক পেজ রিএক্টিভেট করবেন 

৪. এরপর আপনার সামনে নিচের ছবির মতো একটা ইন্টারফেস আসবে যেখানে লিখা থাকবে Reactivate your page। এখানে আপনি View বাটনে ক্লিক করুন।

যেভাবে ফেসবুক পেজ রিএক্টিভেট করবেন
 

আরো পড়ুনঃ ইনস্টাগ্রাম মার্কেটিং কি? | কিভাবে ইনস্টাগ্রাম মার্কেটিং করতে হয়?


৫. তারপর যেই পেজ ওপেন হবে সেখানে Reactivate বাটনে ক্লিক করলেই আপনার পেজটি আবার এক্টিভ হয়ে যাবে।

যেভাবে ফেসবুক পেজ রিএক্টিভেট করবেন

তাহলে নিশ্চয়ই বুঝতে পেরেছেন কিভাবে ডিলিট করা পেজ রিএক্টিভেট করবেন।

ডিলিট ও ডিএক্টিভেটের মধ্যে কোনটি করা উচিত?

Facebook Page আমরা অনেক সময় অনেক কারনে ডিলিট অথবা ডিএক্টিভেট করে থাকি। আমাদের ফেসবুক পেজ অনেক সময় পাবলিকের থেকে হাইড করার প্রয়োজন পরে। কিন্তু আমরা Page ডিলিট করবো নাকি ডিএক্টিভেট করবো তা নিয়ে দ্বিধাদ্বন্দে থাকি। 

যদি আমাদের পেজটি আর কখনোই আমাদের কোনো প্রয়োজন না হয়, বা আমরা এমন কোনো কাজের জন্য খুলেছিলাম যেই কাজটি ইতোমধ্যে সম্পন্ন হয়ে গেছে তাহলে আমরা পেজটি ডিলিট করে দিতে পারি। আর যদি আমাদের Page টি কোনো গুরুত্বপূর্ণ বিষয়ের হয়ে থাকে যা পরবর্তীতেও আমাদের কাজে লাগতে পারে, শুধু কিছুদিনের জন্য পাবলিকের থেকে হাইড করার প্রয়োজন হয় তবে পেজটি Deactivate করতে পারি। 

আমার ব্যক্তিগত মতামত যদি দিতে চাই তবে আমি বলবো Facebook Page ডিলিট না করে ডিএক্টিভেট করাটাই ভালো কারন পরবর্তীতে যেকোনো সময় পেজটি প্রয়োজন হলে সেটা আবার রিএক্টিভেট করে ব্যবহার করা যাবে। আর যদি পেজটি পারমানেন্টলি ডিলিট করা হয় তবে পরবর্তীতে প্রয়োজন হলেও আমরা আর সেটা ব্যবহার করতে পারবো না। তাই আমার কাছে বেস্ট অপশন হলো ডিএক্টিভেট। তবে আপনাদের কাছে যেকোনোটি ভালো লাগলে আপনারা সেটা অবশ্যই করতে পারেন।

শেষকথা 

আজ আমরা এই আর্টিকেলে আলোচনা করলাম Facebook Page Delete কি? ফেসবুক পেজ ডিএক্টিভেট কি? কিভাবে ফেসবুক পেজ ডিলিট করতে হয়, কিভাবে ডিলিট করা Facebook Page রিএক্টিভেট করতে হয়, ডিএক্টিভেট ও ডিলিটের মধ্যে পার্থক্য। আজ এই আর্টিকেলে ফেসবুক পেজ ডিলিট সম্পর্কিত বিস্তারিত আলোচনা করেছি। আশা করি আজকের এই আর্টিকেল টি আপনাদের ভালো লেগেছে। আজকের আর্টিকেল সম্পর্কিত আরো কোনো প্রশ্ন থাকলে নিচে কমেন্ট করে জানাতে পারেন। পোস্টটি ভালো লাগলে অবশ্যই বন্ধুদের সঙ্গে শেয়ার করবেন। ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লিডিং আইটি বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪